SSG পাকিস্তান

8: SSG পাকিস্তান 

SSG পাকিস্তান
SSG

পৃথিবীর অন্যতম শ্রেষ্ঠ কমান্ডো বাহিনী হচ্ছে পাকিস্তানের SSG Commandoes বা স্পেশাল সার্ভিসেস গ্রুপ। পাকিস্তানের এই স্পেশাল ফোর্স’কে বলা হয় ব্ল্যাক স্টর্কস। 

গঠনঃ 

পাকিস্তান SSG এর অফিসিয়াল যাত্রা শুরু করে ২৩ মার্চ ১৯৫৬ সালে। বিভিন্ন সন্ত্রাসী সংগঠন এর কারনে SSG প্রতিদিন বাস্তবিক অভিজ্ঞতার মুখোমুখি হতে হয়। 

সদস্য সংখ্যাঃ

SSG স্পেশাল এলিট ফোর্স হলেও এর আকার একটি রেজিমেন্টের সমান এবং পাকিস্তান সেনাবাহিনীতে এর একটি আলাদা রেজিমেন্ট আছে এবং এই রেজিমেন্ট এর আন্ডারে ১০ টি ব্যাটেলিয়ন আছে, কিন্তু প্রতিটি ব্যাটেলিয়নে কত জন কমান্ডো আছে তা অত্যন্ত গোপনীয়। এই ব্যাটেলিয়ন ছাড়াও SSG  তে মুসা ও জাররার নামে আরও দুটি স্বতন্ত্র কোম্পানি আছে। দুটি কোম্পানি উচ্চতর কাউন্টার টেরোরিজমে হাইলি ট্রেইন্ড এবং হাইলি ইকুইপ্ড।

ট্রেনিং:

 SSG কমান্ডো রিক্রুটমেন্ট এর জন্য নূন্যতম যোগ্যতা হচ্ছে প্রতিটি পারসোনেল কে সর্বনিম্ন ২ বছর মিলিটারি সার্ভিস এক্সপিরিয়েন্স হতে হয়।এরপরে রিক্রুটমেন্ট শেষে  SSG Commando কে একটি ৯ মাস এর SSG কমান্ডো কোর্স সম্পূর্ণ করতে হয়।

৯ মাসের কঠোর কমান্ডো ট্রেনিং করানো হয় ছিরাত নামক স্থানে । ২৫% সদস্যই তা শেষ করতে পারে। ট্রেনিং শুরু হয় ৩৬ মাইল দৌড় দিয়ে যা মাত্র ১২ ঘণ্টায় শেষ করতে হয়। কমান্ড উইং ব্যাচের  জন্য অবশ্যই Sky-diving ট্রেনিং করতে হয়। পেশোয়ারে ২৫ টি স্কাই ডাইভিং এ এরপর দেয়া হয় Sky-Diving  ট্যাব। আরও ৫দিন এবং ২রাত স্কাই-ডাইভিং এরপর প্রদান করা হয় কমান্ডো উইং ব্যাচ। এরপর আবহোটাবাদে মাউন্টেন ট্রেনিং করানো হয়। যা অত্যন্ত কষ্টকর। এপরীক্ষা পাশ করলে প্রদান করা করা হয় "Combat Diver" পদক। আরো এক ধরণের বিশেষ SSG আছে যাদের SSGN বলা হয়। তাদেরকে বিশেষ নেভাল ট্রেনিং দেয়া হয়। যার মধ্যে ১৮ ঘণ্টা নিরলস সাঁতার কাঁটা অন্যতম।

সবচেয়ে কঠিনতম পরিস্থিতিতে মানিয়ে নেয়ার জন্য প্রশিক্ষণের এই পর্যায়ে SSG কমান্ডোদের টর্চার সেলে ঢোকানো হয় । কমান্ডোদের হালকা জাহান্নামের  ঝলক দেখানো হয় ।

শেষ পযর্ন্ত  মাত্র ৫% কমান্ডো টিকে যায় এবং তারাই আত্বপ্রকাশ করে SSG Commandos হিসেবে।

অনুসরণঃ

 পাকিস্তান SSG ব্রিটিশ SAS & US Navy SEAL কে অনুসরণ করে এবং তাদের মতো কিছুটা তাদের ট্রেইনিং প্রিওড সাজিয়েছে। ১৯৬৫ সাল এর দিক থেকে SSG কমান্ডো দের ট্রেইনিং এবং বাছাই প্রকৃিয়ায় British SAS অনেক হেল্প করেছে এবং ট্রেইন্ড ও করেছে, বর্তমানে এরা US SEAL & S.Korean UDT থেকে প্রশিক্ষণ সহায়তা নেয়।

অস্ত্রশস্ত্রঃ-

  • Steyr AUG Assault Rifle
  •  M4A1 Assault Rifle
  •  M4 Carbine Assault Rifle
  •  H&K-G3 Assault Rifle
  •  Type-81&56 Assault Rifle
  •  SIG 552 LR
  •  FN-P90n
  •  H&K-MP5
  •  Barrett M-82 Sniper Rifle
  •  Type-85 Sniper Rifle
  •  H&K-PSG1 Sniper Rifle

♦এছাড়াও SSG বিভিন্ন ধরনের উন্নত ওয়েপন্স ব্যবহার করে।SSG বিভিন্ন ধরনের ওয়েপন্স ব্যবহার করে এবং ইলেক্ট্রনিক গ্যাজেট গুলো তারা USA, UK, Turkey, China এর কাছ থেকে পেয়ে থাকে।

সাফল্য:

👉সাফল্যের দিক থেকে SSG হলো পৃথিবীর সেরা বাহিনী। তারা সাধারণত যুদ্ধ ও সন্ত্রাস বিরোধী  অভিযানের জন্য বিখ্যাত।

👉SSG ৬৫'র পাক-ভারত যুদ্ধ,কার্গিল যুদ্ধ,সোভিয়েত-আফগান যুদ্ধসহ একাধিক যুদ্ধে অংশ নিয়েছে। 

👉তবে ১৯৭১ সালে SSG পুরো মার খায় মাছুয়া বাঙালি গেরিলাদের কাছে😎।

👉 SSG ১৯৭৯ সালে মক্কায় সন্ত্রাস হামলা প্রতিহত করে। 

👉 ১৯৮৬ সালে ৩৬০ জন প্যাসেঞ্জারসহ একটি বিমান হাইজ্যাক হলে SSGএর বিরুদ্ধে একটি অপারেশন লঞ্চ করে। 

👉ভারতের অভিযোগ যে LOC এবং কাশ্মীর এ পাকিস্তান এদের ব্যবহার করে ভারতীয় সেনাদের হত্যা করেছে। (২০১২-১৩) এছাড়া ভারতের সাথে আজ অব্দি যতো ঝামেলা হয়েছে তার সব গুলোতেই SSG ইনভলব ছিলো। মূলত BSF এর ধড়-মাথা আলাদা করতে এদের জুড়ি নেই 😅
 
👉 SSG ২০১০ ও ২০১৪-১৫ তে ইয়েমেনে হুতি বিদ্রোহী দমনে  অংশ নেয়, সৌদির অনুরোধে।

👉২০১৪ সালে পেশোয়ারের সন্ত্রাস হামলাও তারা প্রতিহত করে। 


No comments

Powered by Blogger.