বিশ্বের সেরা স্পেশাল ফোর্স ডেল্টা ফোর্স US

Delta Force USA


Delta Force USA
ডেল্টা ফোর্স

ডেল্টা ফোর্স এর আসল নাম "The 1st Special Forces Operational Detachment-Delta (1stSFOD-D )

অনেকের  ধারণা US Navy SEAL Team আমেরিকার সবচাইতে সেরা এলিট স্পেশাল ফোর্স। মার্কিন স্পেশাল ফোর্সদের ভেতর সবচাইতে দক্ষ এলিট কমান্ড ফোর্স হচ্ছে  " ডেল্টা ফোর্স"। এদের পুরো ইউনিট এর সংখ্যা মাত্র ১০০০+ যার ভেতর আবার মাত্র ৩০০ জন অপারেশন কমান্ডো বা যারা মাঠে মিশন পরিচালনা করে আর বাকি ৭০০ জন' সহায়ক বিভিন্ন শাখার।  সেরা এই ৩০০ জনের বেশির ভাগ আর্মি রেঞ্জার্স ইউনিট থেকে আসে, বাকিরা অন্য শাখা থেকে। এক্ষেত্রে পৃথিবীর  সমরবিদরা বলে থাকে যে..."They Are Best Of The Best Of The Military Branches"

অনেকেই প্রশ্ন করেন র‍্যাংকিং এ রাখা হয়না বা রাখলেও পরে ..! আসলে এদের আজ অব্দি দুই-একটা মিশন ছাড়া কোন মিশন সম্পর্কে প্রকাশ করা হয় নি বা নিয়ম ই নেই তাই। স্বয়ং SEAL Team এর অপারেটর'রাও এই ফোর্সে জয়েন করার স্বপ্ন দেখে বলা হয়, এতটাই মর্যাদাসম্পন্ন  এলিট ফোর্স।

এদের কাজের পুরোটাই আন-অফিসিয়ালি বা
ক্লাসিফাইড ভাবে ঘটে যে স্বয়ং প্রেসিডেন্ট এবং আর্মি-চীফ এর অনুমতি ছাড়া এদের ফাইল খোলার অনুমতি কারো কাছেই নেই। 

ডেল্টা ফোর্স

গঠনকাল :-

৭০ এর দশকে যখন সন্ত্রাসী  কার্যক্রম বৃহৎ আকারে সামনে আসে তখন ইউএস গভার্নমেন্ট এর একটা স্থায়ী এন্টি- টেরোরিস্ট স্পেশাল ফোর্স এর প্রয়োজন হয় তখন ইউএস আর্মির আন্ডারে ডেল্টা ফোর্স গঠন করা হয়। যদিও় ১৯৬০ এর দশকেই এই ধরনের বিশেষায়িত  ইউনিট ছিল ইউএস আর্মিতে সেই সময় স্পেশাল ফোর্স অফিসার "চারলি ব্যেকউইথ" এবং "ভিয়েতনাম ভেটেরান" ব্রিটিস "স্পেশাল এয়ার সার্ভিস"( 22 SAS Regiment ) এর সাথে যৌথ ভাবে একটা টিম গঠন করে এক বিশেষ অপারেশন এর জন্য যার  নাম "মালায়ান ইমার্জেন্সি"। মিশন শেষে ফিরে এসে ইউএস আর্মি একটা রিপোর্ট করে যেখানে তাদের প্রথম দুর্বলতা ধরা পরে তাদের ব্রিটিশদের মত তাদের কোন বাহিনী নাই স্পেশাল অপারেশন পরিচালনা করার জন্য। আর ঠিক তখনই ইউএস গভার্মেন্ট একটি এলিট ফোর্স গঠনের কাজ করে।

সেরা ফোর্সটিকে ট্রেনিং করায় আরেক বিশ্ব সেরা British SAS Commando Force. ব্রিটিশ SAS এর "ব্রিগেডিয়ার জন ওয়াট্স" যার উপর "ডেল্টা ফোর্স" গঠনের দায়িত্ব অর্পিত হয় তিনি US গভার্মেন্ট কে জানান যে অপারেশনে যাওয়ার মত SAS Commandos Squadron তৈরি করতে ১৬ মাস সময় লাগে কিন্তু  ফুলস্কেলে অপারেশনের জন্য প্রস্তুত "ডেল্টা ফোর্স" তৈরী করতে ২৪ মাস সময় লাগে। আর এই ২৪ মাসের কঠোর ট্রেনিং এর মধ্যে দিয়ে ১৯৭৬ এর  দিকে আত্নপ্রকাশ করে এই এলিট "ডেল্টা ফোর্স"...যা 19 Nov 1977 এ অফিসিয়ালি আত্নপ্রকাশ করে।

স্পেশাল ডেল্টা ফোর্স ফোর্সটি যা ৩ টি ভাগে বিভক্ত। যথা:-

  1. US Special Operations Command
  2. Joint Special Operations Command
  3. US Army Special Operations Command

ডেল্টা ফোর্স এর হেডকোয়াটার Fort Bragg , North Carolina, U.S. এ অবস্থিত। 

ডেল্টা ফোর্স
ডেল্টা ফোর্স

ডেল্টা ফোর্স নিয়োগ ও বাছাই প্রক্রিয়াঃ-

নিয়োগ প্রক্রিয়ায় সময়  অফিসিয়ালি কোন নোটিশ জারি  হয় না, প্রথমে ফোর্ট ব্রাগা হেডকোয়াটার" থেকে  সামরিক পত্রিকায় প্রঙ্গাপন দেয়া হয় আর্মির বিশেষ বাহিনীতে নিয়োগ করা হবে এই বলে।

বেশিরভাগ ক্ষেত্রে, বাহিনীতে "বিশেষ বাহিনী" থেকে নিযো়গ দেয়া হয় এছাড়া উল্লেখযোগ্য ক্ষেত্রে ইউএস আর্মির "৭৫ রেনজার রেজিমেন্ট" ও অন্য রেজিমেন্ট থেকে রিক্রুট করা হয়। কিন্তু মজার বিষয় হলো এই সময় কেউই জানে না  তাদেরকে "ডেল্টা ফোর্স" এর জন্যে বাছাই করা হচ্ছে! তারা সকলেই এটা জানে তাদেরকে একটি "বিশেষ অপারেশন" এর জন্যে প্রস্তুত করা হচ্ছে বা ট্রেনিং দেয়া হচ্ছে। নিয়োগ প্রক্রিয়া চলা কালে যারা যোগ্য তাদের এক বিশেষ চিঠির মাধ্যমে আলাদা করে নেয়া হয় যাতে অন্যরা না জানে।

"ইন্সাইড ডেল্টা ফোর্স " বইটি থেকে  জানা যায় এর বাছাই প্রক্রিয়া সম্মন্ধে, তা নিম্নরুপ…

  • পুসআপ (বুক ডাউন)
  • সিট আপ
  • ২ মাইল দৌড
  • ইনভার্টেড ক্রুয়াল
  • ফুল কম্বেট ড্রেসে ১০০ মিটার সাঁতার।
  • ২৯ কিঃমিঃ এর ল্যান্ড নেভিগেসান কোর্স
  • ১৮ কে জি ব্যকপ্যাগ নিয়ে পুরো রাতের ল্যান্ড নেভিগেসান কোর্স (মাঝে মাঝে বোঝার ওজন ও দুরুত্ব বাড়িয়ে ছোট ছোট দলের ভেতর প্রতিযোগিতা করানো হয়)
  • ২০ কেজি ওজন সমেত ৬৪ কিমি প্যারেড এর  মধ্য দিয়ে শারীরিক সক্ষমতার শেষ যাচাই করে নেয়া হয় ।

প্রক্রিয়া শেষে শুধুমাত্র সিনিয়র অফিসার এবং এনসিওরা এই রিক্রুটমেন্ট প্রসেস এর রিপোর্ট ,টাস্ক পুরো করার টাইমিং ইত্যাদি বিবেচনা করে সেরাদের সেরা বাছাই করে নেয়। এই প্রক্রিয়া শেষেই শুরু হয় আসল মগজ ধোলাই একটা নাটকীয় মিশনে পাঠানো হয় যারা প্রাথমিক পর্যায়ে সিলেক্ট হয়েছিল আর এখানেই ঘটে। 

বর্তমান "ডেল্টা ফোর্স" এর সদস্যরা এদের ভেতর থেকে বাছাই করে সেরাদের "কিড্নাপ" করে তুলে দেয় ডেল্টা ফোর্স রিক্রুটিং কমান্ডার অফিসারের কাছে। আর সৈন্যরা মনে করে যে তাদের হয়ত সত্যিই শত্রু পক্ষ ধরে ফেলেছে। এরপর শরু হয় ডেল্টা ফোর্স নিয়মিত "সাইকোলজিস্ট" এর টর্চার…এই প্রক্রিয়া চলার সময় ধরা পরা ঐ সকল সৈন্যদের এমন মানসিক সক্ষমতা ও দেশের প্রতি একাগ্রতা যাচাই করা হয়। বইটিতে উল্লেখ করা হয় এই প্রক্রিয়াশেষে সৈনিকরা প্রায় আধমরা হয়ে যায়।

এই প্রক্রিয়াচলাকালে এক জন সৈনিকের ওপর চুড়ান্ত মানসিক ও শারিরীক নির্যাতন চালিয়ে গড়ে তোলা হয় এক দূর্ধষ্য "ডেল্টা ফোর্স" সৈনিক। এই প্রক্রিয়ায় ৮৫%+ সৈনিক বাদ পরে যায়। আর ১৫% ও ডেল্টা ফোর্স এর সাথে
লড়াই করে বেঁচে থাকা সৈন্যদের নিয়ে গড়ে তোলা হয় "ডেল্টা ফোর্স"। আর এরপর  বাছাই করা শেষ সৈন্যদের ৬ মাসের একটা " অপারেশন ট্রেনিং কোর্স" করানো হয় যেখানে
তাদের "কাউন্টার ট্রেরারিজাম ও কাউন্টার ইন্টেলিজেন্স" এর ট্রেনিং করানো হয়ে থাকে। আর এই ২৪ মাসের কঠোর ট্রেনিং শেষে সল্প
মাত্রায় ও শর্ত সাপেক্ষে পরিবার ও বন্ধু দের সাথে যোগাযোগ করার সুযোগ দেয়া হয়।

এই ৬ মাসের ট্রেনিং এ এরা যে সব কিছু রপ্ত করে একজন "ডেল্টা ফোর্স" কমান্ডো হিসেবে…

→ লক্ষ্যভেদে নৈপুন্যতা
→মিলিত দক্ষতা
→ভি ভি আই পি- প্রটেকসান ট্রেনিং
→চরম শারীরিক ব্যয়াম

এছারাও  "মেরিন" ও "প্যারাকমান্ডো" ট্রেনিং তো নেয়ই। বলা যায়  US Neavy SEAL Team যে ট্রেনিং গুলো নেয় এরাও সেই ট্রেনিং গুলোও নেয় কিন্তু আরো এক ধাপ এগিয়ে সুতরাং এক কথায় বলা যায় যে "They Are The BEST" ।

ডেল্টা ফোর্স অপারেশনসঃ

এদের অপারেশন গুলো এতোটাই ক্লাসিফায়েড বা গোপন যে আজ অব্দি এর অফিসিয়ালি কোন অপারেশনের কথা জানানো হয় নাই যা এখন পর্যন্ত করেনা। তারা প্রায় সবসময় ই " 75 Ranger
Regiment " , " Marine Force " " Army Airborne Unit " বা "US Neavy SEAL" এর নাম নিয়ে এরা অপারেশন পরিচালনা করে। এমনকি এদের কমব্যাট ড্রেস কোড কি তা আজও ' ডেল্টা ফোর্স ' এর সাথে জড়িত ব্যক্তি বর্গ ছাড়া কেউ জানেনা কারন এরা মিশন এর উপর বেসিস করে এদের কমব্যাট ড্রেস নির্ধারন করা হয়। না বললেও হয়ত আপনারা বুঝতেই পারতিছেন যে এদের অস্ত্রসস্ত্র ও ইকুইপমেন্ট বিশ্বের সবচাইতে আধুনিক ও সেরা।

২০০৬ সালের মাঝামাঝি এক সমীক্ষার এক রিপোর্টে জেনারেল ওয়েনে ডাওনিং উল্লেখ করেন, ডেল্টা ফোর্স এর সদস্যদের ভেতর ৭০% ই "৭৫ রেনজার রেজিমেন্ট" এর সদস্য ছিল। সমপ্রতি ডেল্টা ফোর্স এ অন্যন্ন মিলিটারি ফোর্স গুলো থেকেও রিক্রুট করা হয় যেমন 'মেরিন কর্পস '।২০১২ সালের 'বেনগাজী এ্যাটাক' এর সফলতার জন্যে দুইজন ডেল্টা ওপারেটরস কে সম্মাননা পদক দেয়া হয় যাদের ভেতর একজন আর্মির ও অন্য জন মেরিন ছিল।

বর্তমানে ক্ষেত্র বিশেষে নেভি সীল টীম-৬ থেকেও রিক্রুট করা হয়( সবচাইতে সেরাদের )।


#চলমান...
#Mahi889

No comments

Powered by Blogger.