ব্রিটিশ স্পেশাল বোট সার্ভিস - এসবিএস

Special Boat Service – UK

Special Boat Service- SBS
Special Boat Service- SBS

বিশ্বের সেরা স্পেশাল ফোর্স: 2 

১৯৪০ সালে ২য় বিশ্বযুদ্ধের সময় তৈরি ব্রিটিশ রয়েল নেভীর সবচেয়ে ভালো মেরিন সদস্য নিয়ে যাত্রা শুরু করা ব্রিটিশ স্পেশাল বোট সার্ভিস সংক্ষেপে এসবিএস নামেও পরিচিত। SBS কে মজা করে SAS এর জমজ বোন আর নেভী সিলের ছোট ভাই আর  যুক্তরাষ্ট্রের Green Barret এর জাত ভাই বলা হয়।

SBS এর পুরো প্রশিক্ষণ নিয়ন্ত্রণ করে SAS। নেভি সীলের সকল ইকুয়েকমেন্ট ব্যবহার করে, তাহলে SAS কে বাদ দিয়ে কেন SBS কে র্যাংকিং এ উপরে রাখা হলে এর কারণ হচ্ছে এর সমৃদ্ধ ইতিহাস ইচ্ছাকৃত ভাবে গোপন করা ও হয়েছে মুছে ফেলা হয়েছে ।  ব্রিটিশ রাজ পরিবার মূলত SBS মাধ্যমে ব্রিটেন বিশ্বের বিভিন্ন যুদ্ধে প্রক্সি ওয়ারে অংশ নেয় । বর্তমানে ব্রিটিশ ২২ স্পেশাল এয়ার সার্ভিস রেজিমেন্টের অধীনে রয়েছে SBS। এদের সদর দপ্তর ব্রিটেনের RM Poole , Dorset তে । 

SBS Logo
SBS logo

ইতিহাসঃ-

অনেকের মতে, SAS হল বিশ্বের প্রথম স্পেশাল ফোর্স।তবে ১৯৪০ সালের দিকে  বিশ্বযুদ্ধ শুরু হলে  ব্রিটিশ রয়্যাল নেভির এডমিরাল থিওডরে হালেট গড়ে তুলেন বিশ্বের প্রথম স্পেশাল ফোর্স Special Boat Service বা SBS । 

২য় বিশ্বযুদ্ধ সময় SBS স্পেশাল ফোর্স Special Boat Company নামে পরিচিতি ছিল । কিন্তু ২য় বিশ্বযুদ্ধ শেষ হওয়ার পর পরই ১৯৫১ সালে নাম পারিবর্তন করে Special Boat Squadrone নামকরন করা হয় ।

১৯৮৭ সালে এর আবারো নাম পরিবর্তন করে SBS বা Special Boat Service নামে রাখা হয় । 


২০০১ সালে ব্রিটিশ রাজ পরিবারের হস্তক্ষেপে কমান্ড পরিবতন করা হয় SBS এর কমান্ড রয়েল মেরিন হতে রয়েল নেভীতে স্থানান্তরিত করা হয়। SBS মূলত রয়েল নেভীর কমান্ডে পরিচালিত হলেও অধিকাংশ সদস্য আসে রয়েল মেরিন কমান্ডো থেকে।

উল্লেখযোগ্য অস্ত্রঃ-

নেভী সিল ও SAS সকল রকম যুদ্ধ সামগ্রী ব্যবহার করলে কিছু ইউনিক অস্ত্র বেশি ব্যবহার করে SBS সদস্যরা।এগুলো হলো-

  • Colt Canada C7 5.56x45mm
  • Heckler & Koch HK33
  • Heckler & Koch G3
  • SIG-Sauer P226
  • Heckler & Koch MP5 

SBS এর নির্বাচন প্রক্রিয়াঃ- 

প্রার্থীদের নানা ধরনের শারীরিক যোগ্যতা, জঙ্গলে প্রশিক্ষণ ইত্যাদির মাধ্যমে বাছাই করা হয়। কোনো প্রার্থী সর্বোচ্চ দুবার এই বাহিনীতে নিয়োগ লাভের পরীক্ষায় অংশ নিতে পারে। SBS কমান্ডোদের আবেদন করার জন্য ব্যাক্তিদের ৪ বছরের সেনাবাহিনীর অভিজ্ঞতা থাকা লাগবে এবং তাদের পরিচয় শুধু ব্রিটিশ নাগরিক হতে হবে । 

SBS  কমান্ডোদের কঠিন প্রশিক্ষন নিতে হয়  টানা ২ বছর ধরে। SBS এর নির্বাচন ৩টা ধাপে সম্পন্ন হয়ে থাকে । 

১ম ধাপে:

 শারীরিক দিক থেকে ফিট , দৃঢ় মানসিকতা , শৃঙ্খলাসম্পন্ন , কৌশলগত ভালো , বুদ্ধিমান , পরিস্থিত পর্যবেক্ষন করে সঠিক কাজ করতে পারা ব্যাক্তিদের বেছে নেয়া হয় আবেদন করা ব্যক্তিদের মধ্যে থেকে । প্রাথমিক নির্বাচন প্রক্রিয়াতে ৬ দিন ধরে ২৩ কিঃমিঃ পর্যন্ত উচ্চ লাফ দিতে হবে । এছাড়াও ২০ ঘন্টায় ৫৪ কিঃমিঃ পর্যন্ত প্যারেড করতে হবে হাতে ২০ কেজি ওজন নিয়ে । 

২য় ধাপে:

৯ সপ্তাহে বিভিন্ন ধরনের শারীরিক ও মানসিক ফিটনেসের কঠোর পরীক্ষা দিতে হয় ।


৩য় ধাপে:

 ১৪ সপ্তাহ প্রশিক্ষন নিতে হয় । এর মধ্যে রয়েছে পরিস্থিতি পর্যবেক্ষন ২ সপ্তাহ , বিরূপ পরিবেশে বেচেঁ থাকার ট্রেনিং ২ সপ্তাহ , সিগন্যাল ট্রেনিং ১ সপ্তাহ ,প্রেট্রোল ট্রেনিং ১ সপ্তাহ , কাউন্টার টেরিজম ৩ সপ্তাহ ছাড়াও আরো অনেক প্রশিক্ষন নিতে হয় ।

চূড়ান্ত পরীক্ষা:

একজন SBS প্রশিক্ষনার্থীকে ১২.৮ কিঃমিঃ পর্যন্ত দীর্ঘ লাফের মাধ্যমে যেতে হবে ২৫ কেজি ভর কাধে নিয়ে এবং তা ১ ঘন্টা ৫০ মিনিটে শেষ করতে হবে । এছাড়া ৫০০ মিটার যাবে সাতার কেটে ৫ মিনিটের মধ্যে। সর্বশেষে  দুই ধাপে প্রশিক্ষনার্থীকে ৩৯ কিঃমিঃ পর্যন্ত যেতে হবে ৫৫ কেজি ওজন নিয়ে এবং পানির ৩ মিনিট নিচে দিয়ে  ৫০০ মিটার পর্যন্ত যাবে ৯ মিনিটে । 

এই নির্বাচন প্রক্রিয়ারগুলোর একটাতেও কেউ যদি ব্যর্থ হয় তার SBS এর হওয়ার আশা শেষ এবং তাকে বিদায় নিতে হবে । কঠিন পরীক্ষাতে প্রতি ১০ জনের মাত্র ৪ জন টিকে থাকে আর বাকি ৬ জন বাদ পড়ে । 




SPS Operator

প্রশিক্ষনঃ

SBS কমান্ডোদের নির্বাচন প্রক্রিয়াতে টিকে যাওয়া ব্যাক্তিদের বিভিন্ন প্রশিক্ষনের সম্মুখীন হতে হয় তার মধ্যে রয়েছে আর্টিলারি ট্রেনিং, এয়ার স্ট্রাইকের ট্রেনিং , মেরিটাইম স্ট্রাইক ট্রেনিং, গুরুত্বপূর্ন মিশন পরিচালনা করা, শত্রুদেশের অভ্যন্তরে ঢুকে তাদের প্রয়োজনীয় গোপন অস্ত্রের মজুদের ব্যাপার জানা , বোটে করে শত্রুর উপর অতর্কিত হামলা করা ছাড়াও নানা ট্রেনিং শেষে একজন পূর্ন SBS কমান্ডো হিসেবে আত্মপ্রকাশ করে । 

উল্লেখযোগ্য অপারেশনঃ-

SBS এর কমান্ডোদের উল্লেখযোগ্য অপারেশন  হচ্ছে শত্রুদেশে ঢুকে মিশন পরিচালনা করা , রাষ্ট্রের গুরুত্বপূর্ন ব্যাক্তিদের নিরাপত্তা প্রদান , কমব্যাট মিশন পরিচালনা , জিন্মি মুক্ত করা , বিভিন্ন  আন্ডারকাভার অপারেশন পরিচালনা করা , শত্রু সর্ম্পকে প্রয়োজনীয় তথ্য সংগ্রহ করা , কাউন্টার টেরিজম অপারেশন করা সহ আরো অনেক কাজে পারদর্শী SBS কমান্ডোরা । 

২য় বিশ্বযুদ্ধ ছাড়াও পৃথিবীর বিভিন্ন যুদ্ধে অবৈধ ভাবে ব্রিটিশ স্বার্থে হস্তক্ষেপ করে  SBS। যেমন:- কোরিয়ান যুদ্ধে , নাইজেরিয়াতে যুদ্ধে , সাদ্দাম হোসনের সময় যুদ্ধে , ইরাক , আফগানিস্তান ও  Gulf war সহ অনেক যুদ্ধে SBS কমান্ডোরা সফল অপারেশন পরিচালনা করেছে । তাই বলা যায় SBS কমান্ডোদের ব্যর্থতা থেকে সফলতার হার বেশি এবং ব্রিটিশদের অহংকার এই SBS কমান্ডোরা । SBS এর কতজন কমান্ডো আছে তা প্রকৃত সংখ্যা সম্পূর্ণ গোপন।

বাংলাদেশ নেভী স্পেশাল ফোর্স SWADS এর একটি বিশেষায়িত ইউনিটের নামও SBS (Special Boat Squadron)। এরা মূলত ব্রিটিশ  SBS এর অনুরুপে গঠিত একটি ইউনিট। এদের অস্ত্র সরঞ্জাম সব একই। 


No comments

Powered by Blogger.